× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

অনুকূল আবহাওয়ায় বাঙ্গিতে বাম্পার 

ইন্দুরকানী (পিরোজপুর) সংবাদদাতা

প্রকাশ : ০৭ মে ২০২৪ ১২:০৮ পিএম

পিরোজপুরের ইন্দুরকানী উপজেলা থেকে প্রতিদিন পিকআপ ও ট্রাকে করে বিভিন্ন গ্রাম থেকে বাঙ্গি কিনে নিয়ে যান বেপারিরা। প্রবা ফটো

পিরোজপুরের ইন্দুরকানী উপজেলা থেকে প্রতিদিন পিকআপ ও ট্রাকে করে বিভিন্ন গ্রাম থেকে বাঙ্গি কিনে নিয়ে যান বেপারিরা। প্রবা ফটো

বাঙ্গি চাষে ঝুঁকছেন উপকূলীয় এলাকা পিরোজপুরের ইন্দুরকানী উপজেলার শত শত কৃষক। এ উপজেলার মাটি বাঙ্গি চাষের জন্য অত্যন্ত উপযোগী হওয়ায় এবং আবহাওয়া অনুকূলে থাকায় এবার বাম্পার ফলন হয়েছে। তা ছাড়া বাঙ্গি চাষ দিনদিন লাভজনক হওয়ায় কৃষকরা বাঙ্গি চাষে ঝুঁকছেন। কৃষি বিভাগের তথ্যমতে, এ বছর এ উপজেলায় মোট ৬৫ হেক্টর জমিতে বাঙ্গির চাষ হয়েছে। গত বছরের তুলনায় এবার এ উপজেলায় ১৫ হেক্টর জমিতে বাঙ্গি চাষ বেশি হয়েছে। এখন পর্যন্ত শিলা বৃষ্টি বা অন্য কোনো প্রাকৃতিক দুর্যোগ না হওয়ায় ফলন ভালো হয়েছে। এ বছর কয়েক কোটি টাকার বাঙ্গি বিক্রি হবে বলে আশা উপজেলা কৃষি বিভাগের। দাম ভালো পওয়ায় এবার কৃষকরাও বেশ খুশি।

উপজেলার বিভিন্ন গ্রামের বাঙ্গিক্ষেত ঘুরে দেখা গেছে, বালিপাড়া, ঢেপসাবুনিয়া, মাঝেরচর, পত্তাশী ও চরনী পত্তাশী গ্রামে দিগন্তজোড়া মাঠে শুধু সবুজ আর সবুজের সমারোহ। কর্মব্যস্ত শত শত কৃষক। কেউ বিক্রির জন্য ক্ষেত থেকে বাঙ্গি তুলছেন, কেউ আবার বাঙ্গি গাছে পানি দিচ্ছেন। থরে থরে সাজানো আছে বড় বড় বাঙ্গি। ধান উঠে গেলে প্রতি বছর বাঙ্গি চাষ করে উপজেলার শতশত কৃষক বাড়তি আয় করে থাকেন। প্রতিদিন পিকআপ ও ট্রাকে করে বিভিন্ন গ্রাম থেকে বাঙ্গি কিনে নিয়ে যান বেপারীরা। বেশিরভাগ বেপারী ঢাকা, নারায়ণগঞ্জ ও মুন্সীগঞ্জের। 

সাউদখালী মাঝের চরে ১২ বিঘা জমিতে বাঙ্গি চাষ করেছেন ঢেপসাবুনিয়া গ্রামের কবির হোসেন ও সোলায়মান। বীজ, সার, ওষুধ ও অন্যান্য খরচ মিলিয়ে এ ১২ বিঘা জমি প্রস্তুত করতে তাদের খরচ হয়েছে এক লাখ টাকার মতো। দিন-রাত চারজনে তারা এ ক্ষেতের পেছনে শ্রম দিচ্ছেন। এখন পর্যন্ত তারা ৬ লাখ টাকার মতো বাঙ্গি বিক্রি করেছেন বলে জানান। আরও দুই-তিন লাখ টাকার বাঙ্গি বিক্রি করা যাবে বলে আশাবাদী তারা। প্রথম দিকে বেপারীদের কাছে ৭০-৭৫ টাকা পিস বাঙ্গি বিক্রি করতে পারলেও এখন সব ক্ষেতের বাঙ্গি পরিপক্ব হওয়ায় বেপারীরা প্রতি পিস ৩৫-৪০ টাকা দামে কিনে নিচ্ছেন। ফলন ভালো হওয়ায় এবং দাম ভালো থাকায় আশানুরূপ লাভ পাচ্ছেন তারা। 

মুন্সীগঞ্জ থেকে বাঙ্গি কিনতে আসা বেপারী মতিন ও আলম বলেন, ইন্দুরকানী অঞ্চলের বাঙ্গি মানে ভালো ও সাইজেও ভালো। তাই তিনি এখানে বাঙ্গি কিনতে এসেছেন। তিনি কৃষকের ক্ষেত থেকে সাইজ ভেদে ৪০-৫০ টাকা দরে প্রতিটি বাঙ্গি কিনেছেন। ক্ষেত থেকে এনে গাড়িতে ওঠানো এবং গাড়ি ভাড়া দিয়ে ঢাকায় আড়ত পর্যন্ত পৌঁছাতে বাঙ্গিপ্রতি আরও প্রায় ১০-১২ টাকা খরচ হবে।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, বাঙ্গি অনেক রোগের উপকারী একটি ফল। এতে খাদ্য উপাদান হিসেবে ক্যালসিয়াম, ভিটামিন-এ, ম্যাগনেসিয়াম, পটাশিয়াম প্রচুর পরিমাণে আছে। তাই গ্রীষ্মকালে এবং ইফতারে বাঙ্গি স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। ডায়াবেটিস, উচ্চরক্তচাপ, অ্যাসিডিটি, আলসার, নিদ্রাহীনতা, ক্ষুধা মন্দাসহ অনেক রোগের প্রতিকার করে থাকে। বাঙ্গি দেহের ওজন কমাতে ও ত্বকের নানা রকমের সমস্যা দূর করতে সাহায্য করে। বাঙ্গি গর্ভবতীদের জন্যও উপকারী।

উপকূলীয় এলাকা ইন্দুরকানীর স্থানীয় ভাষায় ফুট নামে সবাই চিনলেও স্থানভেদে এর অপর নাম বাঙ্গি, খরমুজ, কাঁকুড় ইত্যাদি। পুষ্টিগুণে ভরপুর এবং অনেক উপকারী ফল এটি। 

উপজেলা কৃষি কর্মকর্তা কামরুন্নেছা সুমি বলেন, এ উপজেলায় চলতি বছর ২০২৩-২৪ অর্থবছরে ৬৫ হেক্টর জমিতে বাঙ্গি চাষ হয়েছে। ইন্দুরকানী উপজেলার মাটি বাঙ্গি চাষের অত্যন্ত উপযোগী। 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা